সংস্থার লক্ষ ও উদ্দেশ্য

সংস্থার লক্ষ ও উদ্দেশ্যঃ
ক.    লক্ষ

মানব সম্পদের দক্ষতা বৃদ্ধি করনের মাধ্যমে আত্ম কর্মসংস্থান সৃষ্টি পূর্বক আর্থ-সামাজিক তথা দেশ ও

জাতির সার্বিক উন্নয়ন সাধনে অংশগ্রহণ করা।

 

  খ.      উদ্দেশ্য সমূহঃ

1.                  বৃক্ষ রোপন ও নার্সারী স্থাপন।

2.                 নিরক্ষরতা দূরীকরণার্থে উপানুষ্ঠানিক বিদ্যালয় স্থাপন এবং গণশিক্ষা কার্যক্রম বাসত্মবায়ন।

3.                মা ও শিশু বিষয়ক কার্যক্রম গ্রহণ ও বাসত্মবায়ন।

4.                  জনসংখ্যা বৃদ্ধিরোধ কল্পে পরিবার পরিকল্পনা কর্মসূচী গ্রহন ও বাসত্মবায়ন।

5.                 শিক্ষিত বেকার মহিলা ও পুরম্নষদের দর্জি বিজ্ঞান, বাঁশ-বেতের কাজ, কুটির শিল্প, মৃত শিল্প, হসত্ম শিল্প বিষয়ক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি এবং কার্যক্রম বাসত্মবায়ন।

6.                এলাকার রাসত্মাঘাট সংস্কার, পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখাসহ পরিবেশ উন্নয়নমূলক বিভিন্ন কর্মসূচী গ্রহণ ও বাসত্মবায়ন।

7.                 গরীব দুঃস্থ, ভুমিহীন ও বিত্তহীন জনগণকে আর্থ-সামাজিক উন্নয়নমূলক প্রকল্প গ্রহন করতঃ কর্মসংস্থানের মাধ্যমে স্ব-নির্ভরতা অর্জন এবং বেকারত্ব দূরীকরণ।

8.                 কর্মহীনদের কর্মের সুযোগ সৃষ্টি এবং স্বল্প আয়ের মানুষদের আয়বৃদ্ধিমূলক কর্মসূচীর ব্যবস্থা করতঃ সার্বিক আয়বৃদ্ধি করা।

9.                 হাঁস-মুরগী পালন, সবজী বাগান তৈরী, প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ, সংরক্ষন, সরবরাহ/ বিতরণ করার ব্যবস্থা করা ।

10.             প্রাথমিক স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহনে জনগনকে উদ্বুদ্ধকরণ উলেস্নখিত জনগণকে নিকটস্থ হাসপাতাল এর সহিত যোগাযোগ করে সুচিকিৎসা গ্রহনের ব্যবস্থা করা।

11.             শিক্ষিত বেকারদের জন্য টিভি, ফ্যান সহ অন্যান্য ইলেকট্রিক সামগ্রী মেরামত ইত্যাদি কারিগরি এবং বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্র চালু করন।

12.            সমাজ থেকে মাদকাশক্তি নির্মূল ও এ ব্যাপারে সভা, সমাবেশ ও প্রতিরোধ আন্দোলন গড়ে তোলা।

13.            এলকা থেকে বাল্য বিবাহ বন্ধ, বহু বিবাহ বন্ধ এবং যৌতুক প্রথা বন্ধ করার লক্ষে সার্বিক সামাজিক আন্দোলন গড়ে তোলা।

14.             প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা এবং ক্ষতিগ্রস্থ পরিবারকে সার্বিক সাহায্য ও সহযোগিতা প্রদান করা।

15.            সমাজের জনগণের মাঝে বিশুদ্ধ/নিরাপদ পানির ব্যবহার ও স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহারে উদ্বুদ্ধকরনের ব্যবস্থা করা।

16.            ক্ষুদ্র ক্ষুদ্র কুটির শিল্প স্থাপনের মাধ্যমে বেকারত্ব দূরীকরণ।

17.             সরকারী ও বে-সরাকারী প্রতিষ্ঠানের সহিত যোগাযোগ এর মাধ্যমে এতিম, অন্ধ, বধির প্রতিবন্ধীদের এবং অসহায়দের পূনর্বাসনের ব্যবস্থা করা।

 

© 2018 Design and Developed by Akramali fonta